👉সর্বত্র কৃষ্ণ দর্শন
রসঃ অহম্ অপ্সু কৌন্তেয় প্রভাস্মি শশিসূর্যয়োঃ।
প্রণবঃ সর্ববেদেষু শব্দঃ খে পৌরুষং নৃষু।।
শ্রীমদ্ভগবদগীতা ৭/৮
অনুবাদঃ হে কৌন্তেয়, আমি জলের রস, চন্দ্র ও সূর্যের প্রভা, সর্ব বেদের প্রণব, আকাশের শব্দ এবং মানুষের পৌরুষ।
তাৎপর্যঃ এই শ্লোকে বর্ণনা করা হয়েছে, কিভাবে ভগবান তাঁর বিভিন্ন জড়া-শক্তি এবং চিৎ-শক্তির প্রভাবে সর্বত্র পরিব্যপ্ত। ভগবান সম্বন্ধে জানতে সচেষ্ট হলে প্রথমে তাঁর বিভিন্ন শক্তির প্রকাশের মাধ্যমে তাঁকে অনুভব করা যায়। তবে এই স্তরের যে ভগবৎ উপলব্ধি তা নির্বিশেষ। যেমন সূর্যদেব হচ্ছেন একজন পুরুষ এবং তাঁকে উপলব্ধি করা যায় তাঁর সর্বব্যাপক শক্তি তাঁর কিরণের মাধ্যমে, তেমনি পরমেশ্বর ভগবান যদিও তাঁর নিত্য ধামে বিরাজমান, তবুও তাঁর সর্বব্যাপক শক্তির প্রকাশের মাধ্যমে তাঁর শক্তির অস্তিত্ব উপলব্ধি করা যায়। জলের স্বাভবিক স্বাদ হচ্ছে জলের একটি সুক্রয় ধর্ম। আমরা কেউ সমুদ্রের জল পান করতে চাই না, তার কারণ সেখানে বিশুদ্ধ জলের সাথে লবন মেশানো রয়েছে। আস্বাদনের শুদ্ধতার জন্যেই জলের প্রতি আমাদের আকর্ষণ এবং এই শুদ্ধ আস্বাদন ভগবানেরই অনন্ত শক্তির একটি অভিপ্রকাশ। যারা নির্বিশেষবাদী তারা জলের স্বাদের মধ্যে ভগবানের অস্তিত্ব অনুভব করে না। কিন্তু সবিশেষবাদী ভক্ত জানেন যে, ভগবানের পরম করুণায় মানুষের তৃষ্ণা নিবারণের জন্য জলের সৃষ্টি করেছেন এবং তার জন্য তিনি ভগবানের গুণকীর্তন করেন। এইভাবে পরম পুরুষের উপলব্ধি হয়।

0 Comments